পরিবার ও আমি (বিয়ে ,দাম্পত্য,শিশু লালন পালন )

তিনকোণা শত্রু

তিনকোণা শত্রু

শত্রুর আবার আকার কি? হ্যাঁ, আছে। এই শত্রুটা মূলত আমাদের বাসাতেই তৈরি হয়, আমাদের হাতেই। কেবল না জানার জন্য একে বানিয়ে পরিবেশে ছেড়ে দিই আমরাই।

আগে একটা কথা জানা দরকার। আমরা যে ময়লা ফেলি, সেগুলার জীবনচক্র কেমন? বাসার বিন থেকে এলাকার ডাস্টবিন, এরপর সিটি কর্পোরেশনের ময়লার গাড়ির মাধ্যমে ওয়ার্ড বা জোনের ময়লার সংগ্রহ কেন্দ্র। সেখান থেকে এদের নেওয়া হয় শহরের ময়লা ব্যবস্থাপনার জায়গায়। নিয়ম হল, এই স্টেশনগুলোতে আলাদা আলাদা ধরণের ময়লা রাখা হবে, এবং সেগুলোর আলাদা রিসাইকেল বা ডাম্পিং প্রসেসে পাঠানো হবে। 

আমাদের দেশে এ কাজটা একেবারেই গোছানো না। বাসাবাড়ির ময়লা ফেলার জন্য যেখানে অনেক বাসায় একটা বিনও থাকে না, থাকলেও বড়জোর সব ময়লার জন্য একই বিন। তাছাড়া আলাদা করে কালেকশনের ব্যবস্থাও নেই। সুতরাং কাঁচ, টিন, লোহা, প্লাস্টিক, পচনশীল সব ময়লা একত্রে সহাবস্থান করে।

কিছুটা আলাদা করা হয় জোনের কিংবা শহরের মূল ব্যবস্থাপনা কেন্দ্রে। কিন্তু সেটা একদমই হাতে হাতে। সেখানেও পরিবেশের রক্ষার চেয়ে কাঁচ, ধাতু, প্লাস্টিক ইত্যাদির রিসাইকেল মূল্যই মূখ্য ব্যপার। এগুলো আলাদা করে বাকিটা পুড়িয়ে ফেলা হয়।

প্লাস্টিক নিয়েই বলি আজকে। যেহেতু হাতে হাতে প্লাস্টিকের জিনিস যখন আলাদা করা হয়, শুধু বড় জিনিসই আলাদা হয়। ছোট টুকরাগুলো পড়ে থাকে পোড়ানোর অপেক্ষায়। আর, কে না জানে, পোড়া প্লাস্টিকের ধোঁয়া শহরের বাতাসকে আরেকটু বেশি নষ্ট করে, আমাদের ফুসফুসের মধ্যে আরেকটু বেশি কালো জমায়।

সুতরাং, বড় প্লাস্টিকের ময়লার চেয়ে টুকরোগুলো আমাদের ক্ষতি করে বেশি। শুধু মাটিতে মিশতে না পেরে টুকরো টুকরো হয়ে পরিবেশেই ছড়ায় না, বরং পোড়ানো হয়ে যায়। ধোঁয়া হয়ে নাক আর ফুসফুসে পৌঁছে যায়। তাই, আমরা ছবির মত করে তিনকোণা মত করে কেটে প্যাকেট না খুলে সমান করে এমনভাবে কেটে প্যাকেট খুলতে পারি যেন কাটা অংশটা প্যাকেটের সাথেই থাকে। যেন পোড়ানোর স্তূপে পড়ে না যায়। কারুর হাত যেন তাকে তুলে নেয়, রিসাইকল করার জন্য।

হ্যাঁ, এই ছোট্ট কাজটা দিয়ে অনিয়ম আর দূষণে ভরা বাংলাদেশের হয়ত কিচ্ছু লাভ হবে না। তবু, অভ্যাসটা হোক? যদি কখনও অন্য কোনও সভ্য দেশে যাই, নিদেনপক্ষে সেদেশের এয়ারপোর্টেও ট্রানজিটে থাকি, তখন না হয় কাজে লাগানো যাবে। কি বলেন?

#নীলজোসনার_রান্নাঘর


আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য কর্তৃপক্ষ দায়ী নন।)
সম্পর্কিত ব্লগ
আমার ডিভাইস ভাবনা

আমার ডিভাইস ভাবনা

২২ জানুয়ারী ২০২৪

হৃদয়ে রক্তক্ষরণ

হৃদয়ে রক্তক্ষরণ

২৮ ডিসেম্বার ২০২৩

আমার বাচ্চা খায় না!!????

আমার বাচ্চা খায় না!!????

২৪ ডিসেম্বার ২০২৩

আক্রমনাত্মক দাওয়াহ!!!

আক্রমনাত্মক দাওয়াহ!!!

১৩ ডিসেম্বার ২০২৩

লেখকের অন্যান্য ব্লগ সবগুলো দেখুন
So, if you wishing...

So, if you wishing...

Women Express

১৫ মার্চ ২০২৩

আবেশ

আবেশ

Women Express

৬ ফেব্রুয়ারী ২০২৩

টুকরো কথন-৩

টুকরো কথন-৩

Women Express

৬ ফেব্রুয়ারী ২০২৩