পরিবার ও আমি (বিয়ে ,দাম্পত্য,শিশু লালন পালন )

আমার বাচ্চা খায় না!!????

আমার বাচ্চা খায় না!!????

বাচ্চা খায়না

বাচ্চা খায় না।এটা এখন একটা মিথ।বাচ্চা খায় বলাই যাবে না।দিব্যি সুস্থ বাচ্চা দুস্টামি করছে,ঘুরে বেড়াচ্ছে,খেলছে কোনো সমস্যা নেই কিন্তু বাচ্চার মায়েদের বা দাদী,নানীর কাছে বসলেই এক কথা কিভাবে যে এতো শক্তি পায় একটু খায় না।দিনের পর দিন ভাত খায় না।খাবার খায় না কিন্তু দিব্যি ঘুরে বেড়াচ্ছে।কিছু ক্ষেত্রে বাচ্চার মায়েরা কম বললেও বাচ্চার দাদী নানীদের কাছে এটা যেনো আদর ভালোবাসা প্রকাশের অন্য এক রুপ। এতে যে প্রতি বেলায় মিথ্যা আর আল্লাহর নাশোকরী হচ্ছে তা বিশেষ ইসলামী জ্ঞান থাকা মানুষ হয়েও তারা বুঝে না।মুর্খ,জাহেলদের কথা বাদই দিলাম।
আচ্ছা কারো সাথে বসলেই যে আপনারা শুরু করেন বাচ্চা খায় না। কেনো, কি চান উনি আপনার বাচ্চারে খাওয়ায় দিবে নাকি কিছু টাকা পয়সা দিয়ে হেল্প করবে! মানে কি কারনে এই কথা বলেন।বেশী সমস্যা মনে করলে ডাক্তার দেখান। মানুষের সামনে এতো নাকী কান্না কেনো!যারা অলরেডি মা হয়েছেন তারা কি একটা বাচ্চা দেখলে বুঝেন না যে কোন বাচ্চা টা খায় আর কোন বাচ্চাটা খায় না!একটা সুস্থ, পরিপুষ্ট বাচ্চার মুভমেন্ট দেখলেই তো বোঝার কথা।
আমি যখন প্রথম মা হই তখন এই টেনশন আমারও ছিলো এই বাচ্চা খাচ্ছে না,এই পু করছে না।কি করবো কি করবো! কিছু হলেই ডক্টর এর কাছে ছুটতাম।ডক্টর কে যদি বলতাম বাচ্চা খায় না তিনি প্রচন্ড রেগে যেতেন।বলতেন দিব্যি সুস্থ সবল বাচ্চা তোমার খায় না তো বাচে কিভাবে।ব্রেস্ট ফিডিং বাচ্চা ঠিকমতো বার্পিং না করালেও পেটে গ্যাস জমে বমি করে খেতে চায় না।সেই প্রথম একবছর পর্যন্ত কি টেনশন অস্থিরতা আমর।আমিই খাওয়াতে পারি না নাকি আমার বানানো খিচুড়ি মজা হয় না কেনো খায় না।পরে দেখি সে অই জাতেরই না যে মা খাবার নিয়ে এসে বসে পুটপুট করে মুখে ঢুকাবে আর সে কতকত করে হাসের বাচ্চার মতো গিলবে।তার ৭০%পার্সেন্ট খাবার বুকের দুধেই হয়ে যায় বাকিটা তরকারীর আলু ডাল দিয়ে ধুয়ে দিলে একটু একটু খায় বা সুজি দুধ দিয়ে রান্না করে দিলে ৩/৪ চামচ খায়, সিজনাল ফল খায় ব্যাস।পেট টা কতটুকু বাচ্চার।সেই পেট টাকে যদি বেলুনের মতো ঘন্টায় ঘন্টায় খাবার দিয়ে ফুলিয়ে ফেলি তারপর সেই ওভারওয়েট বাচ্চাটার নানান কষ্টের কারন হই সেটা কি মা,দাদী,নানীর ভালোবাসা।এই বাচ্চা টা না তার সমবয়সীদের সাথে খেলতে পারে সমান তালে না স্বাভাবিকভাবে সব কাজ করতে পারে। হয় বাচ্চা বয়সে নানান রোগের আখরা তখন মায়েরা চায় বাচ্চা কম খাক,ডায়েট চার্ট ফলো করুক কিন্তু ততদিনে বাচ্চার পাকস্থলী বেলুনের মতো হয়ে গেছে এবং বেচারা বাচ্চা কম খেয়ে কষ্ট করতে পারে না।হাসির খোরাক হয় স্কুলেও।
বাচ্চা যদি ক্ষুধা কি জিনিস না বুঝে তবে খাবে কি! আমার দুই পরিবারেই আমি অনেক খারাপ মা।আমি ঠুসেঠুসে খাওয়াতে পারিনা।কোথাও গেলে সে যার বাসাই হোক বা শপিংমল বা বেড়ানোর জায়গা বাচ্চার খাওয়া নিয়ে পড়ে থেকে আমি অই সময়ের আনন্দটা নষ্ট করিনা না বাচ্চার না আমার।
আমি যখন উমরাহতে গেলাম আমার সাড়ে চার বছরে বাচ্চা ১৬ দিনের সফরে আমার লকমার এক লোকমা ভাত খেয়েছে কিনা সন্দেহ।কিন্তু কিভাবে বেচেছে! মাক্কাতে তে যতদিন ছিলাম যামযাম এর পানি ছাড়া আমরা কেউই খাইনি।আর বাচ্চারা কা'বার আশে পাশে কেএফসি,ম্যাকডোনাল্ডস, আল বাইক এছাড়াও নাম না জানা অনেক রেস্টুরেন্টের ফ্রাইস,চিকেন ফ্রাইস এসব খেয়েছে ফ্রুটস জুস খেয়েছে। হ্যা হয়তো এক প্লেট ভাত খাওয়ার মতো খায়নি কিন্তু ওর এনার্জিতো পেয়েছে।এখন তাকে যদি আমি ভাতই খেতে হবে,সকালে রুটি সব্জিই খেতে হবে এগুলা নিয়ে ব্যাস্ত থাকতাম তাহলে কি আমি উমরাহর মতো শারীরিক, আর ব্যায়বহুল একটা ইবাদতে মন দিতে পারতাম!

বোনেরা ভুলে যেয়েন না সুস্থ বাচ্চা খায় না কিন্তু তার প্রাত্যহিক কাজ ঠিকমতো হচ্ছে যেমন ডক্টররা বলেন একটা বাচ্চা দৈনিক ৬ বার পি করলে এবং ডেইলি পু না হলেও নর্মাল তাহলে সে ঠিক আছে।আর সেখানে যে বাচ্চা ডেইলি পু ও করছে তার মানে তো তার পেটে কিছু খাবার যায় নয়তো কিভাবে কি!আমার বড় বাচ্চাকেই ডক্টর এর পরামর্শে ২/৩ দিন পর পর গ্লিসারিন সাপোজিটরি দিয়ে পেট ক্লিয়ার করা লাগতো কারন ওর ডেইলি হতো না।এতে ভয়ের কিছুই নাই।

বাচ্চা খায় কিনা তা একটা মা ই ভালো জানে। আর নানী দাদীরা বাচ্চা খায় নাকি খায় না তা জানার জন্য বাচ্চার মামী, চাচীদের, এবং স্কুলের মিস দের জিজ্ঞাসা করুন।তাহলে জানতে পারবেন আপনারা তো চোখ থাকতে অন্ধ।অতি আদরের সন্তানদের সন্তানের মায়ায় সত্য মিথ্যা দেখতে পান না।আমাদের স্কুলের আর্লি ইয়ারসে কিছুদিন কাজ করে দেখেছি আমাদের ক্লাস টিচার আপা গার্ডিয়ান দের বলতেন আপনারা প্রতি দিন নাস্তায় যা খান বাচ্চাদের তাই দিবেন।বেশিরভাগ মধ্যবিত্ত বাংগালীদের সকালের নাস্তায় রুটি, সবজি এবং ডিম থাকে।এবং উনি বলতেন আপনি দিয়ে দিবেন খাওয়ানোর দায়িত্ব আমার।এবং উনার সব বাচ্চারা টিফিন শেষ করতো আলহামদুলিল্লাহ।

বোনারা শুকরিয়া করুন আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা আমাদের এতোটুকু লাক্সারি দিয়েছেন যে আমারা বাচ্চাকে এটা খাবে না ওটা খাবে এই অফার করতে পারি।আর বাচ্চাকে অনেক চয়েস দেই তারপরেও বলি বাচ্চা খায় না।এটা কত বড় না শোকরী সুবহান আল্লাহ। আল্লাহুম্মাগফিরলি।আল্লাহ না করুন এই যে খায় না খায় না গান করেন সত্যি সত্যি যদি একদিন খাবারই না জুটে তখন কি এই দিন গুলির কথা মনে পড়বেনা!
আমাদের অইসব বাচ্চাদের দিকে একটু তাকান যারা আসলেই না খেয়ে বেচে আছে দিব্যি লড়ে যাচ্ছে।আলহামদুলিল্লাহ। সিরিয়া,ফিলিস্তিন, সুদান,সোমালিয়ার,ইয়েমেনের বাচ্চারাও কি তাহলে খাবার পেয়েও বলে যে আমাদের খাবার নাই!আমরা যদি বলি আমাদের বাচ্চা খায় না তাহলে ওরা কি খায়!

আদরে আদরে বলা মিথ্যাও মিথ্যা।

ফারজানা হোসেন রুপা
২৪/১২/২৩


আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য কর্তৃপক্ষ দায়ী নন।)
সম্পর্কিত ব্লগ
আমার ডিভাইস ভাবনা

আমার ডিভাইস ভাবনা

২২ জানুয়ারী ২০২৪

হৃদয়ে রক্তক্ষরণ

হৃদয়ে রক্তক্ষরণ

২৮ ডিসেম্বার ২০২৩

আমার বাচ্চা খায় না!!????

আমার বাচ্চা খায় না!!????

২৪ ডিসেম্বার ২০২৩

আক্রমনাত্মক দাওয়াহ!!!

আক্রমনাত্মক দাওয়াহ!!!

১৩ ডিসেম্বার ২০২৩

লেখকের অন্যান্য ব্লগ সবগুলো দেখুন
আমার ডিভাইস ভাবনা

আমার ডিভাইস ভাবনা

২২ জানুয়ারী ২০২৪

হৃদয়ে রক্তক্ষরণ

হৃদয়ে রক্তক্ষরণ

২৮ ডিসেম্বার ২০২৩

আক্রমনাত্মক দাওয়াহ!!!

আক্রমনাত্মক দাওয়াহ!!!

১৩ ডিসেম্বার ২০২৩

সরল স্বীকারোক্তি

সরল স্বীকারোক্তি

৬ ডিসেম্বার ২০২৩