বিবিধ

টুকরো কথন-২

টুকরো কথন-২
রান্নাঘরে চুলোর পাশে তাকালে মনটা ভালো লাগে। দুটো পুরনো বয়াম ধুয়ে চকচকে করেছি সেদিন৷ তারপর থেকে রোজ দুটো দেখলেই মনটা ভালো হয়ে যায়, এগুলো আমার শ্রম দিয়ে গড়া অসাধারণ প্রাপ্তি৷ আমিও পারি,বিচ্ছিরি হয়ে যাওয়া কোন বস্তুকে ঝকঝকে করে ফেলতে।
গিন্নিবান্নি সময় না এলে বুঝতাম না, এসব ছোট ছোট কাজের ও আলাদা বিশাল প্রাপ্তি অনুভূতি বলে কিছু আছে।
আজকাল দুপুর থেকে চা খাওয়া বন্ধ। শরীরের ভেতরে বড় হতে থাকা আরেকটি প্রাণের জন্য,নিজের এই তীব্র একটা অভ্যাস থেকে ছুটি নিয়েছি। এই যে চা একটা তীব্র প্রয়োজনের নাম,এটাকে তীব্র ভাষায় অনুভব করেছিলাম হুমায়ুন আহমেদের বই গুলোতে।
আটপৌরে জীবনের সাথে চা যে কতোটা ওতোপ্রোতভাবে জড়িয়ে থাকে তা প্রকাশ করার ভাষা উনার অসাধারণ ছিলো। ঘরে কিছু না থাকুক,হোক তা প্রত্যন্ত কোন গ্রাম তবু চা কিন্তু আছে। নিউজে দেখলাম,এখনো বই মেলায় তার বই এর চাহিদা এখনো শীর্ষে। প্রাণবন্ত ভাষায় প্রাণ ছুঁয়ে যাওয়া লেখকদের কখনো জনপ্রিয়তা থেকে মুক্তি নেই!
মাসের আজ পয়লা দিন। এদিকে মাসটাও বেশ বিশেষ বটে। মার্চ!
মার্চের এক মধ্যদিনে পৃথিবীতে এসেছি,রবের অসীম দয়ায়। বাংলার চৈত্রের তপ্ত সময়,ইংলিশের বসন্তদিন আর ইতিহাসের ভাষায় উত্তাল সময়ের মাসে জন্মানো মানুষদের চরিত্রে ভিন্ন কিংবা অদ্ভুদ অনেক কিছুই ফুটে উঠে।
একই দিনে জন্ম নেয়া সাল ভিন্ন আর নামে মিল হওয়া আরেক ভদ্রমহিলা বলেছেন,
"শোনো,আমরা মার্চে জন্মানো মেয়েরা একটু আলাদাই হই,আমাদের ঠিক করার কোন যন্ত্র নাই কেউ আবিস্কার করলেও তা কোথায় সেট করবে সেটা তাদের জানা নাই।" প্রতিটা বর্ণ সত্য। কোন এক সকালে উঠে যদি আবিস্কার করি,আমি আসলেই একজন আউলা মানুষ তখন সে কথা গুলো নিজের শক্তি বাড়ায়। আউলা থেকে তো আর বাউলা হচ্ছি না,মানুষ ই থাকতেছি৷
কাজ করলে ভালো থাকি এই মোটিভেশান এর আরেকটা সহজ ভাষা হলো, সচল ভাবে বেঁচে থাকা।
আর নিজের জন্যে বেঁচে থাকতে হলে, বাড়ির নাম এলোমেলো!
কাজের লিস্ট,সংসারের লিস্ট করতে বসে, এলোমেলো বাড়িটার দ্বোতালায় কোন জানলা খুঁজে আর পাই না। ব্যালকনিতে লাগানো গাছে উপরের ফ্ল্যাট থেকে ফেলা সিগারেট এর পোড়া খাওয়া অংশ পরিস্কার করতে হলো, গলা চড়িয়ে ঝগড়া করতে জানা দরকার ছিলো। উত্তাল দিনের মাসে জন্ম কিন্তু গলার দৌড়ে এখনো অগ্রগতি নেই৷ আপাতত আর এলোমেলো লেখা না লিখি!
হাতে অনেক কাজ,তার উপরে বারবার শুধু প্রকৃতি টানে,কি মুশকিল!!!

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য কর্তৃপক্ষ দায়ী নন।)
সম্পর্কিত ব্লগ