পরিবার ও আমি (বিয়ে ,দাম্পত্য,শিশু লালন পালন )

Toddler tantrum বনাম আমাদের ভুমিকাঃ

Toddler tantrum বনাম আমাদের ভুমিকাঃ

বাচ্চার ব্যপারে - বাবা এবং মায়ের সিদ্ধান্ত কেই প্রাধান্য, সম্মান এবং গুরুত্ব দেয়াটা একটা অতি গুরুত্বপূর্ণ শিক্ষা - পরিবার, সন্তান ও স্পেশালি মায়েদের জন্য।

আপনি যত বড় ভালো, অভিজ্ঞ আর সফল বাবা-মা বা বিচক্ষন ব্যক্তিই হোন না কেন - বাচ্চা ব্যপারে তার বাবা- মায়ের সিদ্ধান্ত টাকেই আমল করে, বিশেষ করে - সেই মাকে একটু সহযোগীতা করুন।

বিষয়টা কেমন??

আচ্ছা একটু উদাহরন দেই----

আমার সাড়ে তিন বছর বাচ্চার সব খেলনা আমি সাময়িক ভাবে সরিয়ে ফেলেছি। এটাতে তার আচরন গত যে পরিবর্তন হয়েছে সেটা আশানুরুপ। এখন আমি ওকে যেখানেই নিয়ে যাই আগে মেক শিওর করি যাতে কোন টয়স এর প্রতি ওর মনোযোগ না যায়। এক্ষেত্রে অবশ্যই আশেপাশের মানুষজনের সাহায্য আমার লাগবেই। তারা যদি আমার হয়ে এই সহযোগিতা টুকু আমাকে না করতো তাহলে আমার এই প্যারেন্টিং থিওরী ওর কাছে ইনকনসিস্টেন্ট হয়ে যেতো।

অথবা কোন খাবারে সে এলার্জেটিক বা আপনি সিম্পলি ঐ খাবারটা আপনার বাচ্চকে এখন দিতে চাচ্ছেননা অথচ পরিবারের অন্য সদস্যরা বা স্কুলে মিস এবং অন্য বাচ্চারা ঐ খাবারটাই খাচ্ছে।

কি করবেন???

"আরে কিচ্ছু হবেনা" বলে বাচ্চার মুখের সামনে ধরবেন? নাকি বাচ্চার মায়ের কথাটাকেই গুরুত্ব সহকারে নিয়ে বাচ্চাকে যে ভাবে সম্ভব ওটা না খাওয়ানোর চেষ্টা করবেন। আমি বলবো দ্বিতীয় টা করতে। এটাকে বলে কনসিস্টেন্ট প্যারেন্টিং!!

খুউউউব প্র্যাকটিকাল একটা উদাহরন দেই-

বাচ্চার জন্মদিন পালন!!

স্কুল বা বাসায় অন্য সদস্যদের জন্মদিন পালন করেন/ সেলিব্রেট করেন/কেক কাটেন- সমস্যা নাই। আমি মা হিসেবে চাচ্ছিনা আমার সন্তান হ্যাপি বার্থডে/ কেক কাটা কালচারটায় অভ্যস্ত হোক। কিন্ত সে দেখছে তার আশে পাশের সব বাচ্চাদের বাবা মা বাসায় অথবা টিচার স্কুলে এটা সেলিব্রেট করছে। তারটাও করলো।
পরিবার বা বাবা মায়ের এই সিদ্ধান্ত টাকে সম্মান করে কোন পরিপূরক পন্থায় বাচ্চাটাকে বোঝানোর কাজটা না করে এইযে অসামঞ্জস্য পূর্ন পরিস্থিতি তৈরী করলেন- এটাতে সবচেয়ে বেশী ক্ষতিটা কার হয় জানেন???
বাচ্চাটার!!!

তার এতটুক ছোট্ট মন মগজে যে ক্রাইসিসটগুলো এসমস্ত ইনকসিসটেন্ট আচরনের জন্য তৈরী হয় - সেটার শেষটা বেশীরভাগ সময়ই ভালো হয়না। সে সিদ্ধান্ত হীনতায় ভোগে, সে আবেগ নিয়ন্ত্রণ করতে শেখেনা, নিজের ভালমন্দ বুঝে মেনে নেয়ার মত পরিপক্ক হওয়া শেখেনা। সে বাবা মাকেই ফাইনেস্ট ইম্পর্টেন্স দেয়ার গুরত্ব এবং আদব বোঝেনা।

অথচ, আমরা - বাচ্চা কোন ভুল বা অন্যায় করলে সবার আগে আঙ্গুলটা বাবা মায়ের দিকেই তুলি, তাইনা!??

কিন্তু ঐ পরিস্থিতি টা তৈরীর পেছনে আপনার ভুমিকাটা হলো - এই ছোট ছোট নন কোওপারেশন গুলো। তাই বাচ্চা উচ্ছন্নে যাওয়ার দায় যদি বাবা মাকেই নিতে হয় তাহলে লালন পালন আর শাসনের ক্ষেত্রে তাদের কেই সবচেয়ে গুরুত্ব দিন, তাদের সাহায্য করুন।

আমাদের প্রত্যেকের উচিৎ সকল বাবা মাকে তাদের সন্তানের প্রতি কথা, আচরন আর সন্তানের জন্য নেয়া সিদ্ধান্ত গুলোকে পরিপূর্ন ভাবে আমল করতে আন্তরিক সাহযোগিতা করা।


আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য কর্তৃপক্ষ দায়ী নন।)
সম্পর্কিত ব্লগ
আমার ডিভাইস ভাবনা

আমার ডিভাইস ভাবনা

২২ জানুয়ারী ২০২৪

হৃদয়ে রক্তক্ষরণ

হৃদয়ে রক্তক্ষরণ

২৮ ডিসেম্বার ২০২৩

আমার বাচ্চা খায় না!!????

আমার বাচ্চা খায় না!!????

২৪ ডিসেম্বার ২০২৩

আক্রমনাত্মক দাওয়াহ!!!

আক্রমনাত্মক দাওয়াহ!!!

১৩ ডিসেম্বার ২০২৩

লেখকের অন্যান্য ব্লগ সবগুলো দেখুন
আমার আমি

আমার আমি

গাঙচিল

২৩ ফেব্রুয়ারী ২০২১

Create your own tune – 4

Create your own tune – 4

গাঙচিল

১১ জুন ২০২০

আপনি কেমন মা?

আপনি কেমন মা?

গাঙচিল

৪ ডিসেম্বার ২০১৯