মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ

নিলুর আত্মত্যাগ

নিলুর আত্মত্যাগ

নিলু এক দৃষ্টিতে তাঁকিয়ে আছে সমীরের গমন পথের দিকে। প্রিয় বন্ধু সমীর চলে যাচ্ছে এ দেশ ছেড়ে। মিলেটারীরা নাকি হিন্দুদের যেখানে পায় সেখানেই গুলি ছুঁড়ে, নির্বিচারে ঘর-বাড়ি সুদ্ধ পুড়িয়ে দেয়! তাই সমীরের বাবা সুধীর পরিবারের নিরাপত্তার জন্য তাদের নিয়ে ভারত যাচ্ছেন। তাদের ভারত পৌছে দিয়ে আবার ফিরে আসবেন প্রিয় জন্মভূমিকে শত্রুমুক্ত করতে। সমীরদের নৌকা চোখের আড়াল হওয়া পর্যন্ত নিলু ঠায় দাঁড়িয়ে থাকে খালের পাড়ে। সমীরের শেষ কথাগুলো কানে বাজতে থাকে তাঁর..”আমি আমার দেশে আবার  ফিরা  আসমু, আমরা আবার  একসাথে স্কুলে যামু। একদিন এই দেশ স্বাধীন হইবোই দেখিস। জয় বাংলা!”

বন্ধুর কথা মনে হতেই দু’ফোঁটা জল গড়িয়ে পড়ে চোখ দিয়ে। এমন সময় মিলেটারী আইছে, মিলেটারী আইছে বলে চিৎকার শুনা যায়। নিলু পথিমধ্যে রহমত চাচাকে জিজ্ঞেস করে,

-চাচা মিলেটারী কোন জায়গায় আইছে?

-পাশের গ্রামের স্কুল ঘরে বাজান!

শুনে দু’হাত মুষ্টিবদ্ধ করে প্রতিজ্ঞা করে নিলু, যারা তার প্রিয় বন্ধুকে দেশ ছাড়তে বাধ্য করেছে, এতো এতো মানুষকে নির্বিচারে হ... করছে তাদের একজনকে হলেও নিজ হাতে হ... করবে!

 

এই গ্রামের নাম গোবিন্দপুর।  গ্রামের পশ্চিম ধারে পাশাপাশি দুটি বাড়ি। একটা নিলুদের অন্যটা তার বন্ধু সমীরদের। তাদের বাবারাও ছোটবেলার বন্ধু। যেকোন বিপদে দুটি পরিবার একে অন্যকে আগলে রাখে। গ্রামের সবাই সুখে-দুঃখে মিলেমিশে থাকতো। কিন্তু যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গ্রামটা প্রায় ফাঁকা হয়ে গেছে! নিলুদের যাওয়ার কোন জায়গা নেই, তাছাড়া তার বাবা হাসান মিয়া শহরে চাকরি করে। তিনি এখনও ফিরে না আসায় ছেলেকে নিয়ে গ্রামেই রয়ে গেছেন রাবেয়া বেগম। সমীরের বাবা যাওয়ার সময় বলেছিলো, ভাবী আমাগো সাথে চলেন, দেশ স্বাধীন হওয়ার পর আমি আর হাসান আবার চইলা আসমু সবাইরে নিয়া। রাবেয়া বেগম রাজি হয়নি স্বামীর ভিটে ছেড়ে। তাছাড়া প্রিয় জন্মভূমি ছেড়ে কোথায়ও যাবেন না তিনি। তাই আর জোর করেনি।

 

নিলু হাঁটতে হাঁটতে শিমুল স্যারের বাড়ির দিকে মোড় নিলো। স্কুল বন্ধ হয়ে যাওয়ার পর প্রায়ই স্যারের কাছে যায়। স্যারের কাছ থেকে দেশের কথা শুনে। স্যার নিজেও যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে সেই কথা শুনে। দেখা মাত্র স্যার হাসিমুখে জানতে চাইলেন, কিরে নিলু কেমন আছিস?

-ভালো। স্যার আপনি?

-আমগোরে কি ভালো থাকতে দিলো পাকিস্তানী শয়তানগুলা।

-স্যার পাশের গ্রামে নাকি মিলেটারী আইছে?

-হ।তুই জানলি ক্যামনে?

-উত্তর পাড়ার রহমত চাচা কইলো।

-আচ্ছা স্যার মানুষ কেন মানুষরে মারে?

-শিমুল দীর্ঘ শ্বাস ছেড়ে বলে, মানুষের মইধ্যে যখন ক্ষমতা আর কর্তৃত্বের লোভ দানা বাঁইধা উঠে তখন তারা মানুষের জীবন নিয়ে খেলে! এখন বাড়ি যা। সাবধানে থাকিস। বলতে বলতে শিমুল প্রয়োজনীয় সব গুছিয়ে নেয়। খালের পাড়ে পাহারা দিতে হইবো।এখান দিয়েই মিলেটারীরা এই গ্রামে ঢুকার সম্ভাবনার কথা বলছে শফিক ভাই।

 

২৫ শে মার্চের সেই রাতের পর বাংলার ছাত্র-শিক্ষক, কৃষক, দিনমজুর, সকল পেশার, সকল শ্রেণির মানুষ পাক হানাদের রুখতে, দেশের অস্তমিত স্বাধীনতার সূর্যকে নতুন রুপ দিতে জীবনবাজি রেখে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।যারা  সেনাবাহিনীতে কর্মরত ছিলো কিন্তু জন্মভূমিকে শত্রুমুক্ত করতে স্বেচ্ছায় চাকরি থেকে ইস্তফা দিয়ে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে এমন সব বাঙালীরা। এদেরই একজন গোবিন্দপুর গ্রামের শফিকুর রহমান। গ্রামের সবাইকে তিনি অস্ত্র চালনা ও পাক হানাদের নিশ্চহ্ন করার দিকনির্দেশনা দেন। সবাই তাঁকে শফিক ভাই বলে ডাকে।



মে মাসের ১৮ তারিখ ১৯৭১। প্রতি দিনের মতই গ্রামের মানুষ ভয় এবং আতংকের মধ্য দিয়ে দিন শুরু করে।সকাল গড়িয়ে দুপুর হয়। রাবেয়া বেগম ভাত বেড়ে বসে আছেন ছেলের জন্য, অথচ ছেলের আসার নাম নেই! দু’দিন আগে হাসান মিয়ার চিঠি এসেছে। চিঠিতে হাসান জানিয়েছে সে যুদ্ধে যোগ দিয়েছে। জীবন দিয়ে হলেও দেশকে স্বাধীন করমু। ইনশা আল্লাহ এই দেশ একদিন স্বাধীন হইবোই দেইখো। আরো জানিয়েছে,  সুধীরের সাথে দেখা হয়েছে। সুধীর বাড়ির খোঁজ দিয়েছে। সুযোগ পেলে দুইদিনের ছুটিতে বাড়ি আইসা তোমাগরে দেইখা যামু। তোমরা সাবধানে থাইকো।

 

ঐদিকে নিলু মাকে ফাঁকি দিয়ে চুপিচুপি বের হয়েছে গুলতি নিয়ে।পাখি মারা রাবেয়া বেগমের পছন্দ না তাই। তবে আজকে পাখি শিকারের নিয়ত নেই। আজকে শুধু গুলতি দিয়ে নিশানা আরো পোক্ত করবে। তাই বাড়ির অদূরের বাগানের দিকে ঢুকে পড়লো। বাগানের সারি সারি একেকটা গাছকে মিলেটারী সৈন্য বানিয়ে গুলতি দিয়ে নিশানা ঠিক করতে লাগলো। তৃতীয়বারেও যখন সফল হলো না তখন মন খারাপ করে ভাবতে লাগলো, তাইলে কি আমার যুদ্ধে যাওয়া হইবো না? ওর ধারণা নিশানা ঠিক করতে পারলেই শফিক চাচা আর শিমুল স্যার তাকে তাদের সাথে যুদ্ধে রাখবে। সেই আশায় আবার চেষ্টা শুরু করে। এবার প্রথমবারেই  সফল হয়। পরপর কয়েকটা নিশানা করে আনন্দে লাফিয়ে ওঠে নিলু। এমন সময় বাগানের পাশ দিয়ে শাঁ করে একটা মিলেটারী গাড়ি চলে যায় তাদের পাড়ার দিকে। নিলু ভয়ে গাছের আড়ালে লুকিয়ে পড়ে। গুলির আওয়াজ আর মানুষের চিৎকারে তার সম্বিত ফিরে আসে। মায়ের কথা মনে পড়তে বাড়ির দিকে ছুটতে থাকে। কিন্তু ততক্ষণে সবশেষ। হাসান মুক্তিযোদ্ধা জানতে পেরে মিলেটারীরা গোবিন্দপুর গ্রামে প্রথম মিশন শুরু করে তাঁর বাড়ি থেকে।

 

রাবেয়া ভাত সামনে নিয়ে কিছুক্ষণের জন্য চলে গিয়েছিলেন নিজস্ব জগতে।বাহিরের চিৎকার চেঁচামেচি তাঁর ভাবনার জগতকে ম্লান করতে পারেনি! কিন্তু বুলেটের আঘাত তাঁকে চিরদিনের জন্য নিয়ে যায় ভাবনার অতল গহ্বরে। নিলু হাফাতে হাফাতে ঘরের দাওয়ায় এসে মা’কে ডাকতে থাকে। সাড়া না পেয়ে ঘরের ভিতর ঢুকে যা দেখে, তার জন্য প্রস্তুত ছিলো না মোটেই। বারো বছরের ছোট্ট কিশোর কান্না ভুলে মায়ের লাশের সামনে পাথরের মতো হাঁটু গেড়ে বসে থাকে কিছুক্ষণ। তারপর; কঠিন এক শপথ নিয়ে দ্রুত বেরিয়ে পড়ে ঘর থেকে। সাথে নেয় মায়ের প্রিয় সবুজ শাড়িটা।



আগস্টের ৫ তারিখ ১৯৭১।মুক্তিবাহিনীর ঘাটি।কমান্ডার শফিক মুক্তিযোদ্ধাদের নিয়ে জরুরী বৈঠকে সিদ্ধান্ত নেন আজ চুড়ান্ত আঘাত হানবেন পাকবাহিনীর ক্যাম্পে। শিমুল স্যার, মাহফুজ ভাইসহ আরো কয়েজনকে নিয়ে আক্রমনের নকশা আঁকেন। নিলু এক পাশে বসে তাদের আঁকা নকশার দিকে চোখ বুলায়। মায়ের মৃত্যুর পর একা হয়ে যাওয়ায় কমান্ডার শফিক তাকে আশ্রয় দিয়েছে। সবাই প্রস্তুতি নিয়ে বেড়িয়ে পড়লে সে যত্নে রাখা মায়ের সবুজ শাড়িটা বের করে চুমু খায়, তারপর শাড়ির এক টুকরো কাপড় মাথায় বেঁধে নেয়। সবার চোখ ফাঁকি দিয়ে লুকিয়ে রাখা গোলা বারুদটি সাথে নিয়ে রওয়ানা হয় গন্তব্যে।

শুরু হয় তুমুল যুদ্ধ।চোখের সামনে ডলে পড়তে দেখে মাহফুজ ভাই, শফিক চাচাসহ আরো কয়েকজনকে।ছত্রভঙ্গ হয়ে যায় সবাই।এদিকে মুক্তিবাহিনীর গোলা বারুদ ফুরিয়ে আসে দ্রুত।শিমুল স্যার ছাড়া বাধ্য হয়ে পিছু হটে বাকী দুইজন। হঠাৎ একটা গুলি এসে স্যারের পায়ে বৃদ্ধ হলে স্যার পড়ে যান। নিলু দৌড়ে এগিয়ে এসে জামার ভিতর লুকিয়ে রাখা গোলা বারুদটি বের করে আনে। তারপর সর্বশক্তি দিয়ে ছুঁড়ে মারে মুক্তিবাহিনীর হাত থেকে বেঁচে যাওয়া পাকসেনাদের লক্ষ্য করে। মুহূর্তে ধ্বংস হয়ে যায় পাকসেনাদের ঘাঁটি। দুই মিনিটের ব্যবধানে বিপরীত দিক থেকে একটি গুলি এসে বৃদ্ধ হয় নিলুর মাথায়।তাঁর মাথায় বাঁধা সবুজ কাপড়টি রক্তের লাল বৃত্ত ধারণ করে। এ যেন স্বাধীন দেশের লাল-সবুজ পতাকা! নিলু, আজকের জয়ের নায়ক; ঢলে পড়ে মৃত্যুর কোলে।

 

হাসান মিয়া আর কোনদিন ফিরে আসেনি। ফিরে আসেনি সুধীরও! ফিরে এসেছিলো সমীর তার প্রিয় জন্মভুমি স্বাধীন দেশে….


আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য কর্তৃপক্ষ দায়ী নন।)