পরিবার ও আমি (বিয়ে ,দাম্পত্য,শিশু লালন পালন )

গল্প হলেও সত্যি (পর্ব-১)

গল্প হলেও সত্যি (পর্ব-১)

(এমনই এক ‘শাশুড়ি চিত্র’ আমি আমার মনেও এঁকেছিলাম, সেই ছবি এক টানে ছিরে দিলেন আমার শাশুড়ি মা!!!)

বয়স তখন কতই বা ছিলো, ২০ হবে। বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ শেষ না করতেই বিয়ের পিড়িতে বসতে হলো। তখন অবধি আমার বন্ধুদের কারো বিয়ে হয়নি, সব গুলি তো হেসেই কুটি কুটি!!! আত্মীয়দের মধ্যে অনেকেই নাখোশ, ‘মেয়েটা এতো কষ্ট করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে কি লাভ হল?? বছর না গড়াতেই বিয়ে’, ‘এক পাল ভাইবোনের সংসারে, সবচে বড় ছেলের বউ…. একদম ছিবড়া বানায় ফেলবে’, ‘মেয়ে নেওয়ার আগে সবাই বলে পড়াশোনা করতে দিবো, কতদূর দেয় তাই দেইখো’ আরও কতো কথা...... তবে শেষের কথাটা শুনে আমি বেশ ভয়েই ছিলাম!!!

বিয়ের পর কিছুদিনের জন্য যেতে হল গ্রামের বাড়ি, পানি আর ইলেক্ট্রিসিটির একেবারে ছন্নছাড়া অবস্থা। শহরে বড় হয়েছি, গ্রামে থাকার অভ্যাস নেই বললেই চলে। আমি সবচে বেশি চিন্তায় ছিলাম বাথরুম নিয়ে!!! বাথরুম দেখে আমার চোখ ছানা বড়া!! এই প্রত্যন্ত অঞ্চলে, মডার্ন ফিটিংস, হাই কমড কোত্থেকে আসল??? ননদের টিপ্পুনি শুনেই বুঝেছিলাম, শহুরে এই আনাড়ি নতুন বউটার জন্য এই ব্যবস্থা করেছিলেন তার শাশুড়ি মা…… বাথরুমের টেনশন কাঁটিয়ে যেই না দাঁত কেলাবো, অমনি শুরু হলো আর এক বিপদ…… পিরিয়ড!!! ভাগ্যিস স্যনিটারি নেপকিন সাথে এনেছিলাম। গ্রামে তো আর নিয়মের বালাই নেই, এখানে নাকি পিরিয়ডে ব্যবহৃত জিনিষ মাটিতে পুতে ফেলতে হয়। ওই তথ্য দেওয়া পর্যন্তই, এর পর আমার স্বামী ভদ্রলোকটি হাত পা ঝেড়ে, পাখনা মেলে বন্ধুদের সাথে আড্ডা দিতে চলে গেলেন গ্রামীণ অরণ্যে। আর আমি, পেপারে মুড়ানো স্যনেটারি নেপকিনটার দিকে অসহায় চোখে তাকিয়ে আছি। এমন সময় মাথায় একটা হাত পড়লো, চমকে ঘুরে তাকালাম, মধ্যবয়সী মহিলাটিকে দেখে মাথায় কাপড় তুললাম।
‘তুমি কোন সিন্তা কইরোনা বউমা, গ্রাম দেশ তো এডি কথা কাওরে জানাইতে নাই, আমার হাতে দাও, অইডা আমি গাইরা থুমু’
এতো বেশি বোকা বনে গেলাম, ডেব ডেব চোখে শাশুড়ি মায়ের দিকে তাকিয়েই রইলাম, ভদ্রতা স্বরূপ বলতেই ভুলে গেলাম, ‘ছি ছি, কি বলছেন মা, আপনি কেন করবেন?’। আর এমন কেবলা না হয়েই বা উপায় কি, সামিয়া আপু, হেমা আপুদের মুখে শুনে এসেছি, বিয়ের পর দিন থেকেই শাশুড়ির কি ছটং ফটং রাগ, অসুবিধা বুঝা তো দূরে থাক পান থেকে চুন খসলেই নাকি দুই ভ্রূ এক করে শাশুড়ির মুখ একেবারে বাংলা পাঁচ। এমনই এক ‘শাশুড়ি চিত্র’ আমি আমার মনেও এঁকেছিলাম, সেই ছবি এক টানে ছিরে দিলেন আমার শাশুড়ি মা!!! ঝাপসা চোখে ভেসে উঠল প্রথম পিরিয়ডের দিনটা , এমন ভাবেই কুঁকড়ে বসেছিলাম, আম্মু মাথায় হাত বুলিয়ে ঠিক এমন ভাবেই ভয় কাটিয়েছিলেন………

চলবে……

দ্বিতীয় পর্বঃ https://bit.ly/2L0Souy

তৃতীয় পর্বঃ https://bit.ly/33KzC3h


আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য কর্তৃপক্ষ দায়ী নন।)
সম্পর্কিত ব্লগ
আমার ডিভাইস ভাবনা

আমার ডিভাইস ভাবনা

২২ জানুয়ারী ২০২৪

হৃদয়ে রক্তক্ষরণ

হৃদয়ে রক্তক্ষরণ

২৮ ডিসেম্বার ২০২৩

আমার বাচ্চা খায় না!!????

আমার বাচ্চা খায় না!!????

২৪ ডিসেম্বার ২০২৩

আক্রমনাত্মক দাওয়াহ!!!

আক্রমনাত্মক দাওয়াহ!!!

১৩ ডিসেম্বার ২০২৩