মেইক ইউরসেল্ফ (রুপচর্চা,পারসোনালিটি,ক্যারিয়ার,স্বাস্থ্য)

মোটা মানুষদের ব্রেকফাস্ট রেসিপি

মোটা মানুষদের ব্রেকফাস্ট রেসিপি

ওজন কমানোর জন্য আপনাকে আর না খেয়ে থাকতে হবে না। আপনার জন্যে আমাদের হাতে এমন এক রেসিপি আছে যা একইসাথে সুস্বাদু ও ওজন কমাতে সহায়ক। এতে আছে ওটসের হাই ফাইবার, ডিমের হাই প্রোটিন এবং আপনার পছন্দের স্বাদের মশলা। যারা ওটসের ঝাল রেসিপি খোঁজেন, তাঁদের জন্য দারুণ সমাধান এই ঝাল প্যানকেক। উচ্চ মাত্রার ফাইবার ও প্রোটিন কেবল আপনার ওজনই কমাবে না, সাথে কোষ্ঠকাঠিন্যের মত সমস্যাও দূরে রাখবে।

উপকরণ
১ কাপ ইনস্ট্যান্ট ওটস (ব্লেন্ডারে আধা ব্লেন্ড করে নেয়া)
১ টি ডিম
১ টি বড় পেঁয়াজ কুচি
২ টি মরিচ কুচি ( অথবা ইচ্ছে মত )
লবণ স্বাদমত
পানি প্রয়োজন মত( ১/২ কাপের বেশি লাগবে)
আপনি চাইলে সাথে যোগ করতে পারেণ মিহি কুচানো গাজর, ক্যাপসিকাম, ধনে পাতা। যোগ করতে পারেন এক চিমটি হলুদ, ভাজা জিরার গুঁড়ো, চাট মশলা ইত্যাদি যে কোন কিছু। চীজ, পনির, সসেজ, চিংড়ী ইত্যাদি যোগ করা থেকে বিরত থাকুন।)
প্রণালী
-সব এক সাথে একটি বড় বাটিতে মিক্স করে নিতে হবে।
-নন স্টিক প্যান গরম দিন। তেল তুলাতে মাখিয়ে নিয়ে প্যানে মুছে দিন। অলিভ অয়েল দিতে পারলে খুব ভালো।
-চামচ দিয়ে ওটস মিক্সচার প্যানে দিয়ে ঢেকে দিতে হবে।
-যখন ৩-৪ টি বাবল ফেটে যাবে তখন উল্টে দিয়ে ওপর পাশেও ভাজতে হবে।
জরুরী টিপস
এক কাপ ওটসে বেশ কয়েকটি প্যানকেক তৈরি হবে। কমপক্ষে ৬টি প্যানকেক তৈরি করুন এবং ৩টি দিয়ে ব্রেকফাস্ট করুন। ক্ষুধা বেশী থাকলে সাথে খেতে পারেন এক বাটি সবজি বা ফল। ঘরে তৈরি সস বা চাটনিও খেতে পারেন। হাই ফাবার, হাই প্রোটিন ও তুলনামূলক কম ক্যালোরির এই খাবারটি আপনাকে যোগাবে প্রয়োজনীয় এনার্জি। কিন্তু একই সাথে বাড়তি খাওয়ার প্রবণতা রোধ করবে। কোন ফ্যাট নেই বিধায় ওজন বাড়ার ভয় নেই। হাই ফাইবার আপনার মেটাবোলিজম বাড়ায়, ফলে দ্রুত কমে ওজন। আর বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে সকালের নাস্তায় ডিম ওজন কমাতে দারুণ সহায়ক।

Source: 


আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য কর্তৃপক্ষ দায়ী নন।)
লেখকের অন্যান্য ব্লগ সবগুলো দেখুন