অনির্ধারিত

ভবঘুরের জীবন

ভবঘুরের জীবন

পার্ট-টাইমার এর জীবন, যেটাকে বলা যায় ভবঘুরের জীবন, আজকে এখানে তো কালকে ওখানে| এই ভবঘুরে জীবন আমাকে এখন নতুন নতুন পথ চেনায়, সেই পথে আমি একা একা হাঁটি আরো কিছু পথের সন্ধানে|
এই বছরের শুরুটা ছিলো একটু অন্য রকম, চেনা গন্ডির বাইরে পেয়ে গেলাম আর এক নতুন গন্ডির খোঁজ!!!
আমি নিজে কখনই সাহস করতাম না, যদি না একজন সিনিয়ার কলিগ ফোন দিয়ে বলতেন, 'আমাদের জাহাঙ্গীরনগর-এর ডিপার্টমেন্ট-এ একটা কোর্স ফাঁকা আছে, আপনি কি ইন্টারেস্টেড??'
আমি কিছুক্ষন হতভম্ব হয়ে রইলাম!!! বিদ্যুৎ বেগে মাথায় খেলে গেলো এক রাশ চিন্তা, এত দূর... ওদের স্কুল থেকে কে নিয়ে আসবে... ওদের লাঞ্চ কে করাবে.... বাস কোন রুট থেকে ধরবো..... সব ম্যানেজ করে পারবো তো!!!! 
সাত বছর আগে লোকটা হাত ধরে যেভাবে আশস্ত করেছিল, ঠি ক সেভাবেই আশস্ত করে বললো, 'তুমি কনফার্ম কর, বাকিটা আমি দেখব'।

'তেলেপোকা আসবে খাবার খেতে, তারাতারি খাও!!' অথবা লিটল রেড রাইডিং হুডের বিগ ব্যাড উলফ্-এর গল্প শোনাতে শোনাতে, সকালের নাস্তা আর স্কুল পাঠানর পর্ব শেষ করে, শুরু হয় ছুট ছুট দৌড়। আমি পথ হাঁটি আর দেখি সকাল বেলার মানুষ গুলোকে, সবার চোখে একটাই ঘোর 'কর্মস্থল' অথবা নাকের উপর বিন্দু বিন্দু ঘাম জমা মা-দের হাত ধরে থাকা, ঢুলু ঢুলু চোখের স্কুল উনিফর্ম পরা ছোট ছোট মানুষ গুলোকে। আবার মাঝে মাঝে দেখি, লাইসেন্স ছাড়া সি.এন.জি চালকের দেয়া ঘুষ খেয়ে, সকালের প্রথম ঢেঁকুর তুলছেন কোন এক ট্রাফিক পুলিশ।
রাস্তা চেনার ক্ষেত্রে আমাকে যদি কোন গ্রাম থেকে আসা মানুষের সাথে তুলনা করা হয় খুব ভুল কিছু হবে না। তাই তো রাস্তার এপারে দাঁড়িয়ে বুঝতে পারিনি ওপারটাই ধানমন্ডি ৩২!!! কি আর করার ০৭:৩০ এর বাস মিস!! এরপর ৪ মিনিটে ঘাম ঝড়িয়ে ধরলাম আসাদ গেইট-এর ৮ টার বাস।
ছাত্র ছাত্রীদের অল্প বিস্তর কিছু ফুসুর ফাসুর, বাধ্য হয়ে একটা সময় বলতেই হয়, 'প্লিজ, কিপ কোয়াইট'। কিন্তু মনের সুখে গান গাওয়া কোকিল-টা?? ওকে আর বলতে ইচ্ছা করেনা, 'প্লিজ, কিপ কোয়াইট'!!
এবার ইট কাঠ পাথরের শহরে ফিরে আসার পালা। ফিরে আসার পথটা কিন্তু ছুট ছুট দৌড়ের নয়, ক্লান্ত মানুষ গুলোর হেলে দুলে পথ চলা। আমি রোদচশমা চোখে দিয়ে তখনও হাঁটি। বসন্তের রোদ, তাই সেটাকে কাঠ ফাটা বলা যায় না, তারপরও বেকার বসে থাকা মোবাইল গুতানো ছেলেটার ঘোর ভাঙাই, 'একটা কোল্ড কফি দেন তো'।


আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য কর্তৃপক্ষ দায়ী নন।)