অনির্ধারিত

মোহরানার মহড়া!

মোহরানার মহড়া!

 

এক সাহাবী বিয়ের আগ্রহ প্রকাশ করলে রাসূল সা. তাকে জিজ্ঞেস করলেন, "মোহরানা আদায় করার জন্য তোমার কাছে কি আছে?" সেই সাহাবী "কিছুই নেই" জানালে রাসূল সা. বললেন, "যাও একটি লোহার আংটি হলেও যোগাড় কর।" (বুখারী)

মোহরানা হচ্ছে একটি সম্মানী যা হাজবেন্ড তার ওয়াইফকে দিয়ে থাকে, যার মূল উদ্দেশ্যই হচ্ছে নারীকে সম্মান ও মর্যাদা দেওয়া। মুসলিমদের বিয়ের ক্ষেত্রে এটি একটি অপরিহার্য শর্ত।

" আর আনন্দের সাথে (ফরজ মনে করে) স্ত্রীদের মোহরানা আদায় করে দাও।" - আল কুরআন সূরা নিসা:৪

এই মোহরানার টাকা পুরোটাই স্ত্রীর। যেভাবে ইচ্ছে খরচ করার স্বাধীনতা তার থাকবে।

শরীয়তে মোহরানার কোন নির্ধারিত পরিমাণ নেই। দু'টি বিষয়ের উপর ভিত্তি করে মোহরানার পরিমাণ নির্ধারন করতে হবে।
১. মেয়ের স্ট্যাটাস
২. ছেলের সামর্থ্য

অর্থাৎ মোহরানার পরিমাণটা এমন হবে যা দ্বারা স্ত্রীর প্রতিও সম্মান প্রদর্শন হয় এবং তা হাজবেন্ডের সামর্থ্যের বাইরেও না হয়।

কিন্তু আজকাল মোহরানার মহড়া প্রদর্শন করার একটি অসুস্থ প্রতিযোগিতা দেখা যাচ্ছে। সামাজিক মর্যাদা দেখাতে গিয়ে তা কখনো চলে যাচ্ছে বাড়াবাড়ির পর্যায়ে। বেশিরভাগ ক্ষেত্রেই ছেলের সামর্থ্যর কথা চিন্তা না করে শুধুমাত্র লোক দেখানোর জন্য করা হচ্ছে। সামর্থ্যের বাইরে বড় ফিগারে মোহরানা থাকায় শেষ পর্যন্ত তা পরিশোধিত হচ্ছে না। যার ফলে বাড়ছে পারিবারিক অশান্তি.... ঘটছে নানা অপ্রীতিকর ঘটনা।

আয়েশা রা. বলেন, রাসূল সা. বলেছেন, "সবচেয়ে বরকতপূর্ণ বিয়ে হলো সেটা যাতে খরচ কম হয়।"

তার মানে এই নয় যে, মোহরানা এতোটাই কম ধার্য হবে যাতে মেয়েদের ঠকানো হবে। কম বা বেশি ব্যাপারটা আপেক্ষিক।
প্রত্যেকের অবস্থা ও অবস্থান অনুযায়ী তা নির্ধারিত হবে। যিনি ২ লাখ পে করার সামর্থ্য রাখেন ওটাই তার জন্য যথার্থ মোহরানা, তার উপর ৫ লাখ চাপিয়ে দিলে সেটা হবে অন্যায়। আবার যিনি ১০ লাখ দেবার সামর্থ্য রাখেন, তিনি যদি ৫ লাখ দেন সেটাও অন্যায়। আর্থিক সঙ্গতি এখানে বিবেচ্য বিষয়। এটি খুব দ্রুত পরিশোধ করার মানসিকতাও থাকতে হবে।

ইসলামের বিধানগুলো খুবই গোছানো। একটিতে অনিয়ম হলে এর প্রভাব গিয়ে অন্য আরো কয়েকটির উপর পড়ে।

তাই মোহরানার মহড়া প্রদর্শনের প্রতিযোগিতা নয়.... বরং দ্রুত মোহরানার পুরোটা স্ত্রীকে দিয়ে ঋণ থেকে মুক্ত হওয়াটাই বেশি জরুরি!

 


আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য কর্তৃপক্ষ দায়ী নন।)