অনির্ধারিত

ইগোর বেড়াজালে ভালোবাসা

ইগোর বেড়াজালে ভালোবাসা

খুব কাছের মানুষদের সাথে আমরা দীর্ঘ সময় ধরে রাগ করে থাকতে পারিনা...

রাগের মাথায় কতো কিছুই না বলি প্রিয় মানুষটিকে! কি অতিরিক্ত রিএ্যাক্টই না করি!
রাগের মাথায় মনে হয় কখনোই আর তার সাথে কথা বলবো না....তাকে কখনোই ক্ষমা করবো না।

কিন্তু যখন সময় গড়াতে থাকে তখন সময়ের সাথে সাথে রাগটাও একটু একটু করে কমতে থাকে। তার জন্য মায়া লাগতে থাকে....তাকে আগের মতো করে ভালোবাসতে ইচ্ছে করে....তার সাথে কথা বলতে ইচ্ছে করে....

আর ঠিক তখনই ইগো এসে আমাদের থামিয়ে দেয়। চাইলেও কেন জানি তার সাথে কথা বলতে পারি না। একটু একটু করে সবটুকু রাগ একসময় কষ্টতে পরিণত হয়। রাগের মাথায় বলা কথাগুলো ঐ মানুষটিকে যতটুকু কষ্ট দেয় তার চেয়ে বেশি কষ্ট দেয় আমাদের।
শুধু ইগোর কারণেই দু'জন মানুষ প্রচণ্ড রকম কষ্ট নিয়ে দূরে সরে যায়। একটা সময় নিবিড় ভালোবাসার সম্পর্কটি শেষ হয়ে যায়।

ইগো, অহংকার, রাগ আমরা এসবের জালে বন্দি হয়ে আছি। অথচ আমাদের সবার ভিতরই একটা কোমল মন আছে। আমরা ভালোবাসতে চাই। আমরা হারাতে চাইনা আমাদের কাছের মানুষটিকে।

ইগোকে অনেকেই হয়তো সেল্ফ রেসপেক্ট মনে করেন। কিন্তু ইগো আর সেল্ফ রেসপেক্ট কখনোই এক নয়। ইগো হচ্ছে নিজের বড়ত্বের প্রতি একটি অস্বাভাবিক বিশ্বাস। যার সাথে মিশে আছে প্রচণ্ড অহংকার আর স্বার্থপরতা।
আর সেল্ফ রেসপেক্ট হচ্ছে, নিজেকে ভালো জানা, নিজের উপর বিশ্বাস রাখা, নিজের পাশাপাশি অন্যদের নিয়েও চিন্তা করা।
যার সেল্ফ রেসপেক্ট আছে সে জানে, আমি একজন ভালো মানুষ। আর ইগো হলো সে মনে করে আমি অন্য সবার চেয়ে ভালো। প্রতিনিয়ত সে নিজেকে সঠিক প্রমাণের চেষ্টা করে।

অবহেলা আর ইগোর কারণে নষ্ট হয়ে যাওয়া প্রিয় সম্পর্কগুলো আর আগের মতো করে ফিরে আসে না। আকাশ সমান ইগো নিয়ে বসে থাকা মানুষগুলোও একটা সময় প্রচণ্ড আফসোস করে। কারো জীবনই থেমে থাকে না। কিন্তু দেয়ালের ওপাশ থেকে দু'জনই কষ্ট পায়।

তাহলে আমরা কেন এই রাগ, ইগো এসব পুষে রাখবো? সম্পর্কে ঝগড়া, মনোমালিন্যতো হবেই। তাই বলে প্রিয় সম্পর্কগুলো এতো সহজেই শেষ হয়ে যাবে?

পৃথিবীতে কতদিনই বা আমরা বাঁচি? তবুও কেন এতো বিবেধ? কেন এতো দূরত্ব? এই অল্প সময়ে সম্পর্কগুলোর মূল্যায়ন করতে শিখি....দোষ না ধরে ক্ষমা করতে শিখি।
'সরি' কোন নেগেটিভ শব্দ না। আন্তরিকতার পরশ মিশিয়ে মন থেকে সরি বললে বা ক্ষমা করে দিলে যে কোন সম্পর্কই সুন্দর থাকতে পারে। সহনশীলতা বা নমনীয়তা সম্পর্ককে হারিয়ে যেতে দেয়না। বরং আরো গভীর করে তুলে।

মানুষেরা সব ভালো থাকুক!
ভালোবাসা আর ইগোর দ্বৈত দ্বন্দ্বে ভালোবাসা জয়ী হোক!
সম্পর্কগুলো বেঁচে থাকুক পরম মমতায়!


আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য কর্তৃপক্ষ দায়ী নন।)