নানা রঙের কষ্টগুলো!
লিখেছেন সাজেদা হোমায়রা, মে 9, 2020 12:11 পূর্বাহ্ণ

নানা আঙ্গিকে নানা রূপে কষ্ট আসে মানুষের জীবনে। আর্থিক কষ্ট, শারীরিক কষ্ট, হয়তো খুব প্রিয় কিছু না পাওয়ার কষ্ট, প্রিয় মানুষকে না দেখার কষ্ট, কাছের মানুষের মৃত্যুর কষ্ট, নিপীড়িত নির্যাতিত মানুষের কষ্ট….

কষ্টের কোনো সীমারেখা নেই। কষ্ট মানুষ চায় না। তবুও কষ্ট ভীষণভাবে জেঁকে বসে মানুষের জীবনে।

একেকজন মানুষ একেক কারণে বিষন্নতায় ভুগে…কষ্টে জর্জরিত হয়। কষ্টের সংজ্ঞা একেকজনের কাছে একেকরকম। একেকজনের দুঃখ কষ্ট গ্রহণ করার ক্ষমতাও একেকরকম। কেউ পাহাড় সমান কষ্ট পেয়েও মেনে নিতে পারে আবার কেউ বা হালকা ব্যাপারেও প্রচণ্ড ভেঙ্গে পড়ে।

একজন মানুষকে কখনো আরেকজনের মাত্রায় মাপা যায় না। একজনের মানসিক শক্তি দিয়ে আরেকজনের মনকে যাচাই করা যায় না।

সবাই নিজের জায়গা থেকে নিজের কষ্টকেই বেশি গুরুত্ব দেয়। যার যে কারণে কষ্ট তা শুধু সে নিজেই বুঝে। সে কোন পরিস্থিতির ভেতর দিয়ে যাচ্ছে, সেটা কেবল সেই জানে। পুরো পৃথিবীর মানুষের কাছে সে কষ্ট হয়তো দুর্বোধ্য, কিংবা বিলাসিতা, কিংবা যুক্তিহীন। কিন্তু যার কষ্ট তার কাছে সে কষ্ট তীব্র এক সত্য। এর কোনো ব্যাখ্যা দেয়া যায় না। বুকের ভেতর চেপে বসা এ কষ্টকে কোনোভাবেই ফেলে দেয়া যায় না।

প্রত্যকটি মানুষের কাছে তার কষ্টের কারণটিই মূখ্য। এমন অনেক কারণেই মানুষ ডিপ্রেশনে ভুগে বা কষ্টে থাকে, যেটা হয়তো অন্যদের কাছে কোনো কারণই মনে হবে না। সবার মানসিক শক্তি সমান হয় না। আমরা অনেক সময়ই মানুষের মনের অবস্থা যাচাই না করেই তার কষ্টকে ছোট করে দেখি, অবমূল্যায়ন করি। এতে তার কষ্টের মাত্রা আরো বেড়ে যায়। সে অপরাধ ফিল করতে থাকে।

সে যে কারণেই কষ্টে থাকুক না কেন তার এই দুঃখকে হেয় করা বা তুচ্ছ করার অধিকার কারো নেই। ডিপ্রেশন কাটাতে কাউকে সাহায্য করতে না পারলেও তাকে আর ডিপ্রেসড না করি। প্রত্যেকটি মানুষের মনের যে আলাদা মানচিত্র সে মানচিত্রকে সম্মান করতে শিখি!

Facebook Comments
পোস্টটি ৩৬০ বার পঠিত
 ০ টি লাইক
০ টি মন্তব্য

আপনার মুল্যবান মন্তব্য করুন

Facebook Comment