হুমায়রা হোসাইন

সর্বমোট পোস্ট: ১৫ টি।
সর্বমোট মন্তব্য করেছেন:  টি
ব্লগিং এর সময়কাল: ৭ বছর ৯ দিন
আমার আমি
লিখেছেন
গাঙচিল,

ডিসক্লেইমার ঃ লেখাটা শুরু থেকে শেষ “আমাকে নিয়ে”। একটু পুরোনো লেখা। একটা দ্বিধায় লেখাটা পোস্ট করা নিয়ে সংশয় ছিলো। এই লেখার উদ্দেশ্য কোন রকম ” colorism /shadism”এর চরিত্রচিত্রন নয়। আমি মনে প্রানে মানি- “your impression entirely depends on your knowledge, skill, approach & personality. Skin color never defines the content of your character or identity”
চোখবুজে কল্পনায় এক পলক এঁকে নিন- […]

পোস্টটি ১০৫ বার পঠিত
০ টি লাইক
০ টি মন্তব্য
Create your own tune – 4
লিখেছেন
গাঙচিল,

আমরা যারা বাচ্চার মায়েরা আছি, এই কোয়ারেন্টিন  বা বাসায় থেকে একা বাচ্চা, সংসার সামলাতে হিমসিম খাচ্ছি- পারছিনা মনে করে নিজের ওপর লোড নিয়ে হতাশ হয়ে যাচ্ছি, বা  বিরক্তি এসে যাচ্ছে, তাদের সাথে একাত্মতা প্রকাশ করে নিজের ব্যক্তিগত ভালো থাকা, মন্দ থাকার কথাগুলো লিপিবদ্ধ করে রাখলাম।
 প্রসঙ্গ আমিঃ
১। সেলফ মটিভেশন হচ্ছে আল্লাহ অতিরিক্ত বোঝা দিবেন না।।  তাই আমার যে কষ্ট হচ্ছে বা […]

পোস্টটি ৩৮৪ বার পঠিত
০ টি লাইক
০ টি মন্তব্য
Toddler tantrum বনাম আমাদের ভুমিকাঃ
লিখেছেন
গাঙচিল,

বাচ্চার ব্যপারে – বাবা এবং মায়ের সিদ্ধান্ত কেই প্রাধান্য, সম্মান এবং গুরুত্ব দেয়াটা একটা অতি গুরুত্বপূর্ণ শিক্ষা – পরিবার, সন্তান ও স্পেশালি মায়েদের জন্য।
আপনি যত বড় ভালো, অভিজ্ঞ আর সফল বাবা-মা বা বিচক্ষন ব্যক্তিই হোন না কেন – বাচ্চা ব্যপারে তার বাবা- মায়ের সিদ্ধান্ত টাকেই আমল করে, বিশেষ করে – সেই মাকে একটু সহযোগীতা করুন।
বিষয়টা কেমন??
আচ্ছা একটু উদাহরন দেই—-
আমার সাড়ে […]

পোস্টটি ৪০৮ বার পঠিত
০ টি লাইক
০ টি মন্তব্য
আপনি কেমন মা?
লিখেছেন
গাঙচিল,

সোশাল নেটওয়ার্কে ঢু মারতেই খুব কমন যেই দু’একটা বিষয়ে পোস্ট, ভিডিও বা গ্রুপ একটিভিটি চোখে পড়বেই তার মধ্যে একটা হলো “মা হওয়া” অথবা “সন্তান লালন পালন” রিলেটেড যাবতীয় জ্ঞান গর্ভ কথাবার্তা। তার পক্ষে বিপক্ষে নতুন পুরাতন মায়েদের সুখ – দুঃখ, ত্যাগ – তিতিক্ষা, ভালো লাগা – মন্দ লাগার অনুভুতির প্রকাশ। 
সেরকমই একটা ভিডিও দেখলাম একজন ডাক্তার আপার। যিনি একই সাথে ৩ […]

পোস্টটি ৫৭৭ বার পঠিত
০ টি লাইক
০ টি মন্তব্য
Whatever goes around comes around!
লিখেছেন
গাঙচিল,

একসময় শুধু মেয়ে ছিলাম। দস্যি মেয়ে। মাঠ ঘাট তো নাই ঢাকা শহরে, সমার্থে বলা যায়- রাস্তা ঘাট অলিগলি এদিক ওদিক নিশ্চিন্তে ঘুরে বেড়িয়েছি। যাকে বলে এঞ্জয় করা, কতজনে কত কথা বলতো! মেয়েকে রান্নাবান্না, দ্বায়িত্ব ঘরের কাজ শেখান না কেন?
আম্মু হেসে হেসে বলতো- “ওরা করেনা ঠিকই, কিন্তু মাকে দেখে শেখে- যখন ঘাড়ে পড়বে ঠিক করে নিবে, সবার জন্য করবে। “
সবার জন্য […]

পোস্টটি ৬১৯ বার পঠিত
০ টি লাইক
০ টি মন্তব্য
” তবুও জীবন যাচ্ছে কেটে জীবনের নিয়মে”
লিখেছেন
গাঙচিল,

অতি সাধারন একটা অবিশেষ ছবি। কিন্তু এর পেছনের গল্পটা আমাকে নাড়া দেয়। আমার বিবেক কে দংশন করে। আমাকে পরাজিত করে লজ্জিত করে। আমার দ্বায়িত্ব জ্ঞান আর সামাজিক দায়বদ্ধতাকে প্রশ্নবিদ্ধ করে।
ঔযে ২ টা নির্ভেজাল হাসি, ছোট্ট ২ টা মেয়ে…..ওদের আজ খুব একটা ভাল লাগার দিন গেছে। তারা আজকে মনের মত ঘুরেছে, হাওয়াই মিঠাই আর ঝালমুড়ি খেয়েছে। পথ কুড়িয়ে বকুল, হাসনাহেনা, কাঠালচাপা, […]

পোস্টটি ৭৭৫ বার পঠিত
৩ টি লাইক
৪ টি মন্তব্য
এখন অনেক রাত, খোলা আকাশের নীচে জীবনের অনেক আয়োজন…………
লিখেছেন
গাঙচিল,

এখন অনেক রাত, খোলা আকাশের নীচে জীবনের অনেক আয়োজন………… 
—– টিন এজ লাইফের অনেক আবেগ নিয়ে শোনা গানটার এখন বুঝি অন্য অর্থ—–
যখন বার বার ঐ মানুষগুলার লাস্ট পোস্ট করা ফটোগুলো দেখছি। তাদের কারো কারো বর্তমান, ভবিষ্যৎ সুখে থাকা জীবনকে উপভোগ করা এটমোস্ট- এই সমস্ত আয়োজনে কোন কমতি নাই। জীবনের আয়োজনে চূড়ান্ত পরিপাটি ফুলপ্রুফ প্ল্যান!কি ড্রেস, কি মেকাপ, কেমন সানগ্লাস, কেমন লাগেজ, […]

পোস্টটি ৭৬৮ বার পঠিত
১ টি লাইক
০ টি মন্তব্য
শীতে কোমল পায়ে
লিখেছেন
গাঙচিল,


কোনো অনুষ্ঠানে যাওয়ার জন্য ভাল পোশাক পরলেন। তার সঙ্গে মিলিয়ে সাজগোজও হলো, সব শেষে দেখা গেল পা দুটি খসখসে ফেটে আছে। দেখতে কেমন লাগবে বলুন?
আমাদের দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে পা। শীতে পা ফেটে যায়। পায়ের ফাটা প্রতিরোধে আমরা যা করতে পারি:
•    খালি পায়ে হাঁটা যাবে না
•    পায়ে ধুলো-ময়লা লাগলে সঙ্গে সঙ্গে তা পরিষ্কার করতে হবে
•    গোসলের […]

পোস্টটি ৪১৪ বার পঠিত
০ টি লাইক
৩ টি মন্তব্য
ক্ষুদে ডাক্তারদের জন্য স্টেথোস্কোপ
লিখেছেন
গাঙচিল,

Print Friendly and PDF  তোমরা কি জান, তোমরা ঘরে বসে নিজেই বানাতে পার স্টেথোস্কোপ আর পরীক্ষা করতে পার নিজের হৃৎস্পন্দন? তুমি এখনও একজন সত্যিকারের ডাক্তার নও, তাতে কী হল? আমাদের আজকের এই মজার সায়েন্স প্রোজেক্টের সাহায্যে তুমিও ডাক্তারদের অপরিহার্য সেই যন্ত্র স্টেথোস্কোপ বানাতে ও ব্যাবহার করতে পারবে। এবার আর তোমাকে […]

পোস্টটি ৪৭০ বার পঠিত
০ টি লাইক
৪ টি মন্তব্য
রূপালী উঠোন
লিখেছেন
গাঙচিল,


আজ বহুদিন পর ডায়েরীটা খুললাম, নিজের অজান্তে পাতা উল্টোতেই চোখ পড়লো তোমার দিকে। আজ একটা গল্প শোনাবো তোমায়, অনেকতো হলো কবিতা! জানো,আমার না একটা উঠোন আছে; তাতে সূর্যের আলো পড়ে- অ-নে-ক আলো! মাঝে মাঝে বৃষ্টিও পড়ে। গাছের ছায়া, রঙ-বেরঙের বাহারী ফুলের ঘ্রাণে- মৌমাছি আর প্রজাপতির গুঞ্জরণে মাতোয়ারা  সে। আমাকে অনেক যত্নে আগলে রেখেছে, রাখবেনা ! আমি যে […]

পোস্টটি ৬৬৪ বার পঠিত
১ টি লাইক
৫ টি মন্তব্য
মুখোশ
লিখেছেন
গাঙচিল,

ব্যস্ত  ভীষন মানুষ গুলো হয়না আকাশ দেখা
পেতেই হবে ভালো থাকার ফানুষ সরলরেখা।
ভুলের মাঝে খুঁজতে যে ফুল হয়না কারো বলা-
আমারো চাই রঙ্গিন ঘুড়ি,রোদ বৃষটিরর খেলা।
দুঃখ কারো দূঃখী যে কেউ সুখ অফুরান কারো,
এই সুযোগে লাভ লুফে নাও যে যতটা পারো।
কষ্টগুলো তাড়ায় ভীষণ উড়তে তোমায় হবেই…!
কানামাছির দিন যে তোমার ফুরিয়েছে কবেই…
হাসিমুখে বলতে হবে ভীষন ভাল আছি;
হক না মিছে যেতেও পারি ঐ আকাশের একটু কাছাকাছি।
দেখলেতো […]

পোস্টটি ৬২৪ বার পঠিত
০ টি লাইক
০ টি মন্তব্য
আন্তর্জাতিক নারী দিবস
লিখেছেন
গাঙচিল,

আন্তর্জাতিক নারী দিবস (আদি নাম আন্তর্জাতিক কর্মজীবী নারী দিবস) প্রতি বছর ৮ মার্চ তারিখে পালিত হয়। সারা বিশ্বব্যাপী নারীরা একটি প্রধান উপলক্ষ্য হিসেবে এই দিবস উদযাপন করে থাকেন। বিশ্বের এক এক প্রান্তে নারীদিবস উদযাপনের প্রধান লক্ষ্য এক এক প্রকার হয়। কোথাও নারীর প্রতি সাধারণ সম্মান ও শ্রদ্ধা উদযাপনের মুখ্য বিষয় হয়, আবার কোথাও মহিলাদের আর্থিক, রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠাটি বেশি গুরুত্ব পায়।
এই দিবসটি উদযাপনের পেছনে […]

পোস্টটি ৪২৭ বার পঠিত
১ টি লাইক
০ টি মন্তব্য
এই সময়ে ত্বকের যত্নে ৩ টি ফেইসপ্যাক
লিখেছেন
গাঙচিল,

এই সময়ে ত্বকের যত্নে ৩ টি ফেইসপ্যাক
ঋতু পরিবর্তনের এই সময়ে দেখা দেয় ত্বকের নানা সমস্যা। কড়া রোদ এবং রুক্ষ আবহাওয়ায় ত্বকে পড়ে দাগ এবং শুরু হয় ব্রনের সমস্যা। এই সময় ত্বকের দরকার হয় বাড়তি যত্ন। তাই আজকে আপনাদের জন্য রইল ত্বকের সুরক্ষায় সময় উপযোগী ৩ টি ফেইস প্যাক।
তৈলাক্ত ত্বকের যত্নে টমেটো ফেইসপ্যাক
এই সময় আবহাওয়া অনেক রুক্ষ হওয়ায় ধুলোবালি বেশি হয়। […]

পোস্টটি ৫৩৪ বার পঠিত
১ টি লাইক
১ টি মন্তব্য
কিছু ভাবনা…আর নারী দিবস!
লিখেছেন
গাঙচিল,

নারী দিবস একটা ঐতিহ্য হয়ে দাঁড়িয়েছে। এর আগেও অনেকগুলো দিবস পালন করা হয়েছে।কিছু অর্জন হয়েছে আবার কিছু হইনি। দরকার কি এত আয়োজন করে নারী দিবস পালন করার? অধিকার কি একদিনের নাকি? না অবশ্যই একদিনের না, হওয়া উচিতও না! প্রতিটা দিবস আসলে নতুন করে মনে করিয়ে দেয়ার, নতুন করে কিছু করার।
সারা পৃথিবী জুড়ে ঘটা করে পালন হয় নারী দিবস। সভা, সমাবেশ, […]

পোস্টটি ৫৪৩ বার পঠিত
১ টি লাইক
০ টি মন্তব্য
ব্লগে লেখার জন্য কিছু পরামর্শঃ
লিখেছেন
গাঙচিল,

১)টাইটেল/হেডলাইনঃ(শিরোনাম) যে বিষয়ে লিখতে চান সেটা পাঠকের কাছে আকর্ষনীয় করার জন্য শিরোনাম অত্যন্ত গুরুত্তপুর্ণ। লেখার মুল বিষয় বা মুলভাব চিন্তা করে নাম নির্বাচন রুন। শিরোনামে  আপনার লেখার বিষয় বস্তুর keyword ও ব্যবহার করতে পারেন। মনে রাখবেন শিরোনাম দেখেই পাঠক লেখাটা পরতে আগ্রহী হবে। শিরোনাম বা লেখার বডি খুব সহজ ও সাবলিল ভাষার হলে পাঠকের কাছে তা গ্রহনযো্গ্যতা বেশি পাবে।
২)আপনি কি  লিখছেন? কেন লিখছেন?ঃ লেখার ক্যাটাগরী  নির্বাচন  করে সে অনুযায়ী লেখা শুরু করুন। যেমন- সাহিত্য/ কবিতা/সাম্প্রতিক বিষয় /ইতিহাস/ ইত্যাদি।
৩) মুলবিষয়ঃ আপনার লেখাকে যতসম্ভব কাঠা্মোর মধ্যে রাখার চেষ্টা করুন।
 অথাৎ মুল যে বিষয়টা আপনি তুলে ধরতে চান সেই বিষয় এ কিছু প্রশ্ন নিজেই মনে মনে ঠিক করে রাখু… বা পাঠক কে যে মেসেজ দিতে চান সেটার বিষয় এ মুল পয়েন্ট গুলো মাথায় রাখু…।ভুমিকা অনেক বেশী বড় না করে মুল বিষয়ে আসুন।
৪) পাঠকের ভাবনাঃ লেখার প্রথমাংশে আপনার উথাপিত সমস্যা বা আরটিকেল নিয়ে পাঠক কে চিন্তা/ […]

পোস্টটি ৫৪৫ বার পঠিত
৪ টি লাইক
৪ টি মন্তব্য