‘একজন নারী’…সেও তো মানুষ!
লিখেছেন সাজেদা হোমায়রা, আগস্ট 2, 2021 5:08 অপরাহ্ণ

মাইক্রোস্কোপ দিয়ে সবসময় মেয়েদের দোষ খোঁজা এক নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে!
মেয়ে! মেয়ে মাত্রই তো দোষ! জগতে যা কিছুই ঘটুক, ওই মেয়েরই দোষ!

কোনো বিষয়ে পুরুষ দায়ী হলেও যে কোনোভাবেই হোক, অপদস্থ হতে হয় মেয়েকেই!

ছেলে তার স্ত্রীকে নিয়ে বাবা-মার থেকে আলাদা হলে স্ত্রীর দোষ, সন্তান খারাপ হলে মায়ের দোষ, ডিভোর্স হলে মেয়ের দোষ, মেয়ে যদি নিজে ডিভোর্স দেয় তাহলেও দোষ, একাধিক বিয়ে করলে দোষ, সন্তান না হলে দোষ, আবার সন্তান হলেও যদি ছেলে না হয় তাও তারই দোষ!
মেয়েদের শুধু দোষ আর দোষ!

এমনকি একটা মেয়ে যদি প্রতিষ্ঠিত হয়ে পুরুষকেও ছাপিয়ে যায়, সেখানেও তার দোষ! সেখানেও তাকে শুনতে হয় অগনিত অশ্লীল মন্তব্য!

মাঝে মাঝে মনে হয় চরিত্র শব্দটি কি শুধু নারীর সাথেই সম্পর্কিত?

বিলবোর্ড থেকে শুরু করে বি এম ডব্লিউর বিজ্ঞাপন, সাহিত্য, সিনেমা সব জায়গায় মেয়েদের উপস্থাপন করা হয় সেক্স সিম্বল হিসেবে। এভাবে মানুষ যখন পর্দা থেকে মুখ ফিরিয়ে  বাস্তবের মেয়েদের দেখে তখনও মনে থেকে যায় সেই বিভ্রম… ‘নারী হলো সেক্স অবজেক্ট’।

এই সমাজই নারীকে পণ্য করে গড়ে তোলে…অসহায় ও নিরুপায় নারীকে দেহব্যবসার দিকে ঠেলে দেয়….
আবার সুযোগ বুঝে সেইসব নারীকেই গালি দেয় বিভিন্ন উপনামে!

উন্নতির শিখরে ওঠা সম্ভাবনাময়ী নারীটিকেও চরম হতাশা, ক্ষোভ, অভিমানে আত্মহত্যার পথ বেছে নিতে হয়! অথচ পৃথিবীর কোনো সৃষ্টিই তো উপেক্ষা আর অমর্যাদার হতে পারে না!

নারীমুক্তি আন্দোলনের অগ্রদূত বেগম রোকেয়া বলেছেন ‘পুরুষদের স্বার্থ ও আমাদের স্বার্থ ভিন্ন নহে, তাঁহাদের জীবনের লক্ষ্য যাহা, আমাদের লক্ষ্যও তাহা’। কিন্তু সমাজ তা মানতে নারাজ। সমাজ চায় নারী সবসময়ই  পুরুষের কাছে একটি উপভোগ্য বস্তু হিসেবেই থাকবে।

একজন নারী, সেও একজন মানুষ। তারও আছে নিজের মতো করে চিন্তা করার অধিকার, নিজের জীবন নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার, নিজের চিন্তাকে প্রকাশ করার অধিকার!

পরিবার ও সমাজে নারী বিদ্বেষ এখন একটা বড় বিকারে পরিণত হয়েছে!
নারীকে মানুষ হিসেবে দেখার দৃষ্টিভঙ্গিটা আজ খুব বেশি প্রয়োজন! প্রয়োজন, নারীকে শুধুমাত্র নারী নামক শব্দ দিয়ে অপদস্থ করার মানসিকতা থেকে বেরিয়ে আসা!

যেদিন নারীকে একটি শারীরিক অবয়বে চিন্তা না করে একজন মানুষ হিসেবে আমরা সম্মান করতে শিখবো, সেদিন হয়তো নারীর উপর চাপিয়ে দেওয়া দোষের বোঝাও কমতে শুরু করবে!

সেদিনই আমরা সত্যিকার সভ্য জাতিতে পরিণত হবো। একটি সুন্দর পৃথিবীর বুনিয়াদ হতে পারে নারীর প্রতি আমাদের চমৎকার দৃষ্টিভঙ্গি!

Facebook Comments
পোস্টটি ২০৯ বার পঠিত
 ০ টি লাইক
০ টি মন্তব্য

আপনার মুল্যবান মন্তব্য করুন

Facebook Comment